আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করলো অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি প্রতিনিধি:

র‍্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে
বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি)পরিবেশবাদী সংগঠন অভয়রণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়। সোমবার (০৫ জুন)সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি দিয়ে দিনটি উদযাপন শুরু হয়।

র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে গোলচত্বর দিয়ে মূল ফটকে এসে শেষ হয়। র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের দক্ষিণ পাশে বৃক্ষরোপন করা হয়। বৃক্ষরোপন শেষে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, “যে গাছগুলোর পরিবেশে জন্য উপযোগী আমাদের সে ধরণের গাছ লাগাতে হবে। অনেকসময় দেখা যায় ইউক্যালিপ্টাস জাতীয় গাছ লাগিয়ে বনায়ন করা হয় যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ।”

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ‘সবাই তো গাছ লাগায়, পরে আর পরিচর্যা করে না। আমি চাই তোমরা শুধু বৃক্ষরোপণে সীমাবদ্ধ না থেকে রোপনের পর গাছটি টিকিয়ে রাখার জন্য যথাযথ পরিচর্যা করবে।’

এ বিষয়ে সংগঠনটির সভাপতি আব্দুল্লাহ আল সিফাত বলেন, পরিবেশই আমাদের আপন। আমরা যুগ যুগ ধরে পরিবেশের উপর ক্ষতিকর কাজগুলো করে পরিবেশকে প্রায় নষ্ট করে ফেলেছি।

এর জন্য আমাদের অসচেতনতাই দায়ী। তাই আজ বিশ্ব পরিবেশ দিবসে সবাইকে সচেতন করতে আমাদের এই র‍্যালি এবং বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন। আমরা চাই মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হোক এবং আমাদের পরিবেশ আবার সহনীয় হোক।’

এসময় আরো উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহাম্মদ হাবিবুর রহমান,

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলি আহসান, অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আবদুল্লাহ আল সিফাত ও সাধারণ সম্পাদক কাতিব হাসান মুরাদ সহ সংগঠনটির সাবেক ও বর্তমান সদস্যরা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ